পবিত্র শবে মিরাজ আজ

ধর্ম ডেস্ক: আজ পবিত্র শবে মিরাজ। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ বুধবার (৩ এপ্রিল) দিবাগত রাতে সারা দেশে পবিত্র শবে মেরাজ বা লাইলাতুল মেরাজ পালিত হবে।

মঙ্গলবার (২ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ নিজাম উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে আগামীকাল বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘লাইলাতুল মিরাজের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক এক ওয়াজ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। সেখানে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মহিউদ্দিন কাসেম মিরাজের গুরুত্ব ও তাৎপর্য বিষয়ে জ্ঞানগর্ভ আলোচনা করবেন।

ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম এতে সভাপতিত্ব করবেন।

আজকের দিবাগত রাতে মহানবী হজরত মুহাম্মাদ (সা.) মহান আল্লাহ রাব্বুল আল-আমীনের সান্নিধ্য লাভ করেছিলেন। নবুয়তের একাদশ বছরে হিজরী ৬২০ খ্রিষ্টাব্দে রজব মাসের ২৬ তারিখ রাতে পবিত্র কাবা শরীফ হয়ে বায়তুল মুকাদ্দাসে যান মহানবী (সা.)। সেখানে সকল নবীর জামাতে ইমামতি করেন তিনি।

পরে নবী (সা.) বায়তুল মুকাদ্দাস থেকে উর্ধ্বাকাশে গমন করেন। সেখানেই মহান রাব্বুল আল-আমীনের দিদার লাভ করেন এবং জান্নাত জাহান্নাম ঘুরে দেখেন মহানবী হজরত মুহাম্মাদ (সা.)।

এ রাতেই আল্লাহর পক্ষ থেকে মুসলিম উম্মাহর জন্য প্রতিদিন ৫ ওয়াক্ত নামাজের বিধান নিয়ে আবার পৃথিবীতে ফিরে আসেন শেষ নবী (সা.)। ইসলামে এ রাতকে বিশেষ মর্যাদা দেয়া হয়েছে। এজন্য মুসলিম উম্মাহর কাছে পবিত্র মিরাজের রাত অতি মহিমান্বিতি এবং অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

মিরাজের রাত ইবাদত-বন্দেগি ও দোয়া কবুলের রাত হিসেবে গণ্য করা হয়। ধর্মপ্রাণ মুসলমানরা নামাজ, কোরআন তিলাওয়াত ও জিকির-আসকারের মধ্য দিয়ে রাতটি পার করে থাকেন।

গোটা বিশ্বের মুসলিম উম্মাহর মতো বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলিমরাও যথাযোগ্য মর্যাদায় পবিত্র এই রাতে ইবাদতে মশগুল থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *