August 8, 2022, 10:31 pm

অন্ধাকারের আলোর প্রদীপ সারপুকুর যুব ফোরাম পাঠাগার

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, জুলাই ৪, ২০১৯,
  • 0 Time View

আদিতমারী (লালমনিরহাট) প্রতিনিধিঃ লালমনিরহাটঃ গ্রামের বেকার যুবক-যুবতী, নারী ও ঝড়ে পড়া অক্ষরহীন মানুষের জন্য

অসহায় উদ্যোমী কয়েকজন যুবক মিলে অক্ষর জ্ঞান দান করে অন্ধকার থেকে আলোর প্রদীপ জ্বালিয়ে দিচ্ছেন লালমনিরহাট আদিতমারী উপজেলার সারপুকুর ইউনিয়নের যুব ফোরাম নামের একটি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন কতিপয় ছাত্রদের নিয়ে সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন জামাল হোসেন।

তাদের সারপুকুর ইউনিয়ন পরিষদের পার্শ্বে ফেডারেশন সংলগ্ন রয়েছে একটি পাঠাগার আর সেখানে রয়েছে বিভিন্ন ধরনের গল্প,উপন্যাসসহ দেশ বিদেশের বর্ন্য সাহিত্য, কবির নানা ধরনের বই সংগ্রহ পাঠাগারে সংগ্রহ করেছেন আর প্রতিদিন বিভিন্ন স্কুল,কলেজের ছেলে মেয়েরা জ্ঞানের ভান্ডার আহরন করার জন্য পাঠাগারে আসেন।

তাদের সংগঠনের সদস্যরা গ্রামে, ঘুরে খুজেঁ বের করে বেকার অসহায় যুবকদের আতœ কর্মসংস্থানের জন্য নানা পদক্ষেপ। অসহায় দরিদ্র সুবিধা বঞ্চিত নারীদের ভিজিডি প্রাগ্রামের আওতায় আনার জন্য সরকারীর দপ্তরে দাখিল। শিশুদের বিদ্যালয়ে ভর্তি ও উপবৃত্তির ব্যবস্থা করেছে তারা। বাল্যবিবাহ ও ইভ টিজিং বন্ধে কাধে কাধ মিলিয়ে কাজ করছে এই তরুণরা। হরিজন সম্প্রদায়ের সরকারের অধীনে অন্তভুক্ত সংখ্যালঘু সম্প্রদায়কে তাদের প্রাপ্য জমি ফিরিয়ে দিতে দীর্ঘ আন্দোলন করে ইতিমধ্যেই সফল হয়েছে সারপুকুর যুব ফোরাম। সারপুকুর যুব ফোরাম শুধু পাঠাগার ও শিক্ষাক্ষেত্রই নয় নানা সামাজিক কাজে ও সম্পৃক্ত এই সংগঠনটি। পথ নাটক ও স্বল্পদৈর্ঘ চলচ্চিত্রের মাধ্যমে মানুষের বিভিন্ন বিষয়ে সচেতন করছে এই ফোরাম। দরিদ্র পরিবারকে ঈদ সামগ্রী বিতরন, শিক্ষাউপকরন বিতরন, তৃতীয় লিংগের মানুষের অধিকার আদায়সহ সমাজের অসংখ্য অসংগতি তুলে ধরে তা প্রতিকারে সংশ্লিষ্টদের সাথে নিয়মিত যোগাযোগ করে তারা সাধারণ মানুষের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হয়েছে। শুধু কি তাই! বঞ্চিত ও অবহেলিত জনগোষ্ঠী কে নিজেদের নাগরিক অধিকার রক্ষায় সবল করে তুলছে এসব তরুণ

এই সংগঠনের স্বপদ্রষ্টা জামাল হোসেন বলেন যে আমরা সকলে মিলে ১৩৫ জন ছাত্রী কে বাল্যবিবাহের হাত থেকে রক্ষা করেছি। তারা বর্তমানে পড়ালেখা করছেন। টিফিনের টাকা বাঁচিয়ে আদিতমারী উপজেলায় প্রথম পাঠাগার গড়ে তুলি যা এখন রূপ নিয়েছেন গনপাঠাগারের । সব শ্রেনী-পেশার মানুষের পাঠাভ্যাস গড়ে তুলতে কেন্দ্রীয় পাঠাগার এর পাশাপাশি আরো ৭ টি সপ্তাহিক পাঠাগার গড়ে তুলেছি আমরা। সরকারি কোন সুযোগ সুবিধা পেলে আমরা পাঠাগারটিকে আধুনিক পাঠাগার হিসেবে গড়ে তুলতে চাই এবং যুব সমাজের জন্য কম্পিউটার শিক্ষার পরিকল্পনা ও নিয়েছি।

রেজাউল করিম রাজ্জাক, নিউজবিজয়২৪কম

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2019 LatestNews
themesbanewsbijo41