ইতিহাসের এই দিনে : বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০১৯ ইং

আজ ইতিহাসের এই দিনে : মঙ্গলবার, ২৬শে মার্চ, ২০১৯ ইং , ইতিহাসের আজকের এই দিনে ঘটে গেছে উল্লেখযোগ্য অনেক ঘটনা। https://www.newsbijoy24.com এর সৌজন্যে এক নজরে দেখে নিন আজকের দিনের বিশিষ্টজনদের জন্ম-মৃত্যুসহ গুরুত্বপূর্ণ আরও

ঘটনাবলি:

আজ ২৮ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জি অনুসারে বছরের ৮৭তম দিন। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনাবলি-

১৯৪১ – ইতিহাসের এই দিনে নেতাজি সুভাস চন্দ্র বসু কলকাতা থেকে গোপনে বার্লিন পৌঁছান। তিনি ছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রামের কিংবদন্তি নেতা। নেতাজি নামে পরিচিত তিনি।

১৯৪২ – এই দিনে রাসবিহারী বসু জাপানের টোকিওতে ভারত স্বাধীন করার আহ্বান জানিয়ে ভাষণ দেন। তিনি ভারতের ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী নেতা ও ইন্ডিয়ান ন্যাশনাল আর্মির সংগঠক। ভারতের বাইরে সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করেন রাসবিহারী।

১৯৭৪ – আজকের দিনে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অধীন একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। ফাউন্ডেশনটির প্রধান কার্যালয় ঢাকা। এটি ৭টি বিভাগীয় কার্যালয়, ৬৪টি জেলা কার্যালয়, ৭টি ইমাম প্রশিক্ষণকেন্দ্র ও ২৯টি ইসলামিক প্রচারকেন্দ্রের সহায়তায় কার্যক্রমসমূহ বাস্তবায়ন করে।

২০০১ – দিনটিতে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ কিয়োটো প্রোটোকল থেকে মার্কিন সমর্থন প্রত্যাহার করে নেন। কিয়োটো প্রোটোকল একটি বহুরাষ্ট্রীয় আন্তর্জাতিক চুক্তি, যাতে স্বাক্ষরকারী রাষ্ট্রগুলোকে গ্রিন হাউস গ্যাস নির্গমন হ্রাসের জন্য দায়বদ্ধ করে। ১৯৯৭ খ্রিস্টাব্দের ১১ ডিসেম্বর জাপানের কিয়োটো শহরে এ চুক্তি প্রথম গৃহীত হয় এবং ২০০৫ খ্রিস্টাব্দের ১৬ ডিসেম্বর প্রথম কার্যকরী হয়।

জন্মদিন

লেইসলি গ্যাব্রিয়েল ভ্যালিয়েন্ট ( ১৯৪৯ – বর্তমান)

লেইসলি গ্যাব্রিয়েল ভ্যালিয়েন্ট একজন খ্যাতিমান কম্পিউটার বিজ্ঞানী ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। আজ তার জন্মদিন। তিনি তাত্ত্বিক কম্পিউটার বিজ্ঞানের ওপরে কাজ করে থাকেন। কাজের স্বীকৃতিস্বরূপ বিভিন্ন পুরস্কারের পাশাপাশি ২০১০ সালের এসিএম প্রদত্ত টুরিং পুরস্কার পান।

মৃত্যুবার্ষিকী

ডোয়াইট ডি আইজেনহাওয়ার ( ১৮৯০ – ১৯৬৯)

ডোয়াইট ডি আইজেনহাওয়ার যুক্তরাষ্ট্রের ৩৪তম রাষ্ট্রপতি। ১৯৫৩-৬১ সাল পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। আজ তার মৃত্যুবার্ষিকী। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি মার্কিন সেনাবাহিনীর একজন পাঁচ তারকাবিশিষ্ট জেনারেল ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

Right Menu Icon