গরম তেলের ছিটা লাগলে যা করণীয়

বিজয় ডেস্ক: রান্নার সময় হঠাৎ করে শরীরে গরম তেলের ছিটা লাগেনি এমন মানুষ প্রায় নেই বললেই চলে। সাধারণত সামান্য তেলের ছিটা লাগলে খুব সমস্যা হয় না। কিন্তু তেলের পরিমাণ বেশি হলে শরীরের আক্রান্ত অংশ পুড়ে যায়। ফোস্কা পড়ারও সম্ভাবনা থাকে। এ সময় ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরন করলে ত্বকের বড় ক্ষতি রোধ করা যাবে।

অনেকে পুড়ে গেলেই আক্রান্ত স্থানে বরফ ঘষেন। কিন্তু বরফ রক্তপ্রবাহকে রোধ করে, ফলে পুড়ে যাওয়ার পর বরফ ঘষলে তা ত্বকের ক্ষতি করে। এর চেয়ে বরং আক্রান্ত স্থানে ঠাণ্ডা পানি দেওয়া ভাল। এছাড়া আরও কিছু পদ্ধতি অনুসরন করতে পারেন। যেমন-

১. ক্ষতস্থানে ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করতে এবং ব্যথা কমাতে মধু দারুন কার্যকরী। তাই ঠাণ্ডা পানি দিয়ে ধোয়ার পরে ক্ষতস্থানে মধু লাগাতে পারেন।২. পানির সঙ্গে ভিনেগার মিশিয়ে একটা নরম কাপড় তাতে ভিজিয়ে নিন। এটা ক্ষতস্থানে লাগালে ব্যথা কমাতে সাহায্য করবে।

৩. বাড়িতে অ্যালোভেরা গাছ থাকলে দ্রুত তার পাতা ছিঁড়ে ক্ষতস্থানে লাগাতে পারেন। কারণ অ্যালোভেরা লাগালে ক্ষতস্থান ঠাণ্ডা হয় ও জ্বালা কমে। এটি পোড়া অংশের দাগ মেলাতেও সাহায্য করে।

৪. ক্ষতস্থানে কলার খোসা লাগাতে পারেন। যতক্ষণ না খোসা কালো হচ্ছে তত ক্ষণ এটি লাগিয়ে রাখুন। তাহলে ব্যথা কমে যাবে।

৫. পুড়ে যাওয়ার পর ঠাণ্ডা পানি দিয়ে প্রথমে আক্রান্ত স্থান ধুয়ে ফেলুন। কিছুক্ষন পর সেখানে টক দই লাগান। দইয়ের অ্যাসিড পোড়া অংশের গরমকে নিজের ভিতরে শোষণ করতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published.

Right Menu Icon