চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে হারিয়ে ১২ বছর পর ফাইনালে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক: চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে হারিয়ে ১২ বছর পর কোপা আমেরিকার ফাইনালে উঠেছে ব্রাজিল। আজ বুধবার বেলো হরিজন্তের স্টেডিও মিনেইরাওতে অনুষ্ঠিত সেমিফাইনালে ২-০ গোলে আলবিসেলস্তেদের হারিয়েছে সেলেসাওরা। ব্রাজিলের হয়ে ১৯ মিনিটে গ্যাব্রিয়েল জেসুস ও ৭১ মিনিটে রবার্তো ফিরমিনো গোল করেন। পাশাপাশি তারা দুজন একে অপরের গোলে সহায়তাও করেছেন।

এই হারের ফলে টানা তৃতীয়বারের মতো ফাইনালে ওঠা হল না আর্জেন্টিনার। পাশাপাশি আর্জেন্টিনার হয়ে আন্তর্জাতিক শিরোপা জেতার আরো একটি সম্ভাবনা শেষ হয়ে গেল লিওনেল মেসির জন্য। এ নিয়ে কোপা আমেরিকার নক আউট পর্বে ব্রাজিলের বিপক্ষে পাঁচ বারের মোকাবেলায় পাঁচবারই হারল আর্জেন্টিনা।

ম্যাচের শুরু থেকেই একে অপরের উপর চড়াও হয়ে খেলতে থাকে দুই দল। ম্যাচে বল দখল দুই দলের সমান ৫০ শতাংশ করে হলেও গোলের সুযোগ বেশি তৈরী করেছিল ব্রাজিল। তবে ম্যাচে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পেয়েছিল আর্জেন্টিনাই। ১২ মিনিটের মাথায় ৩৫ গজ দূর থেকে পারেদেসের দুরপাল্লার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

এর সাত মিনিট পরই স্বাগতিক ব্রাজিলের হয়ে স্কোরশিটে নাম লেখান স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস। তবে এ গোলের নায়ক ২০০৭ কোপা আমেরিকা ফাইনালে এই আর্জেন্টিনার বিপক্ষেই গোল করা অভিজ্ঞ রাইটব্যাক দানি আলভেস। আর্জেন্টিনার দুই ডিফেন্ডারকে কাটিয়ে তার বাড়িয়ে দেয়া পাসে বল পেয়ে ডান প্রান্ত থেকে ডি বক্সে বল পাঠান ফিরমিনো। আর তাতে পা ছুঁইয়ে দলকে এগিয়ে নেন জেসুস। এটি ব্রাজিলের হয়ে কোন টুর্নামেন্টে তার প্রথম গোল।

এরপর সমতায় ফেরার সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। কিন্তু ৩০ মিনিটে মেসির ফ্রি কিক থেকে আগুয়েরোর হেড সেলেসাও গোলরক্ষক অ্যালিসনকে পরাস্ত করলেও বারে লেগে ফিরে আসে। প্রমার্ধের শেষ ১৫ মিনিট ব্রাজিলের রক্ষনভাগকে ব্যস্তিব্যস্ত রাখলেও গোল পায়নি আর্জেন্টিনা।

দ্বিতীয়ার্ধে এভারটনের বদলে উইলিয়ানকে নামান ব্রাজিলের কোচ তিতে। ৫০ মিনিটে আবারো একটি ভালো সুযোগ আসে আলবিসেলেস্তেদের সামনে। এবার লাউতারো মার্তিনেজের দুর্বল শট ঠেকিয়ে দেন অ্যালিসন।

লিড বাড়িয়ে ম্যাচে পুরোপুরি নিয়ন্ত্রন নেয়ার সুযোগ পেয়েছিল স্বাগতিকরাও। তবে ৫৬ মিনিটে জটলা থেকে জেসুসের পাস থেকে গোলরক্ষককে প্রায় এক পেয়েও কৌতিনহো বল জালে জড়াতে ব্যর্থ হন।

ভাগ্যদেবতা যেন মুখ ফিরিয়ে নিয়েছিলেন মেসিদের উপর থেকে। এবার ৫৭ মিনিটে আরো একবার লিওনেল মেসির জোরালো ভলি ফিরে আসে পোস্টে লেগে।

বার্সেলোনার হয়ে ফ্রি কিক থেকে অহরহ গোল করা মেসি এ ম্যাচেও বেশ কয়েকটি ফ্রি কিক নিয়েছিলেন কিন্তু কখনো লক্ষ্যভ্রষ্ট শট আর একবার অ্যালিসনের দৃঢ়তায় গোলবঞ্চিতই থাকেন তিনি।

এরপরও ব্রাজিলের উপর আরো চাপ প্রয়োগ করে খেলতে থাকে আর্জেন্টিনা কিন্তু সমতায় তো ফেরা হয়ই নি উল্টো ৭১ মিনিটে স্বাগতিকদের হয়ে দ্বিতীয় গোল করেন লিভারপুল স্ট্রাইকার রবার্তো ফিরমিনো। আর্জেন্টাইন ডিফেন্ডার ওতামেন্দি ও পেসসেলাকে কাটিয়ে জেসুসের বাড়ানো বলে আলতো ট্যাপ ইনে গোল করেন ‘ববি’।

এ পরাজয়ে আর্জেন্টিনার ২৬ বছরের শিরোপা খরা আরো দীর্ঘায়িত হল। আরো একবার জাতীয় দলের হয়ে শিরোপা জিততে ব্যর্থ হলেন সময়ের অন্যতম সেরা খেলোয়াড় লিওনেল মেসি।

এদিকে ব্রাজিলের সামনে সুযোগ ১২ বছর পর আবারো কোপা আমেরিকার শিরোপা ঘরে তোলার।

কোপা আমেরিকার ফাইনালে ৭ তারিখ দিবাগত রাত ২ টায় ব্রাজিল খেলবে আগামীকাল অনুষ্ঠিতব্য পেরু বনাম চিলি ম্যাচের বিজয়ীর বিপক্ষে।

Leave a Reply

Your email address will not be published.

Right Menu Icon