August 8, 2022, 11:14 pm

জামায়াতে ইসলামীকে ছাড়া বিএনপি অচল : কাদের

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, নভেম্বর ২৯, ২০১৮,
  • 0 Time View

বিজয় ডেস্ক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নিজেদের অভ্যন্তরীণ সমস্যার কারণেই বিএনপি নেতারা মনোনয়ন জমা দেয়নি। তাদের কাঙ্ক্ষিত জায়গায়, নির্বাচনী এলাকা থেকে তাদের মনোনয়ন দেয়া হয়নি বলে তারা ক্ষোভে ও দুঃখে মনোনয়নপত্র জমা দেননি।

তিনি বলেন, বিএনপির ভেতরে জগাখিচুড়ি অবস্থা বিরাজ করছে। সব নেতা এখন মির্জা ফখরুলের কন্ট্রোলের (নিয়ন্ত্রণের) বাইরে। এছাড়া ঐক্যফ্রন্টও এখন ঐক্যবদ্ধ নয়।

তিনি আরো বলেন, জামায়াতে ইসলামীকে ছাড়া বিএনপি অচল। তারা একই বৃন্তে দুটি ফুল।

রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে বৃহস্পতিবার দুপুরে দলের পক্ষে সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে কাদের এসব কথা বলেন।

প্রসঙ্গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিনে গতকাল বুধবার মনোনয়নপত্র জমা দেননি বিএনপির বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতা। এদের মধ্যে রয়েছেন- দলের ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল ও হাবিব-উন নবী খান সোহেল।

বিএনপি নেতাদের মনোনয়ন জমা না দেয়ার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, আমি যত দূর জা‌নি, তা‌দের ম‌ধ্যে দুজন আছেন-তা‌দের কা‌ঙ্ক্ষিত জায়গায় থে‌কে ম‌নোনয়ন পায়‌নি ব‌লে তারা ম‌নোনয়নপত্র জমা দেয়নি। আর মির্জা আব্বাস সময়মতো ম‌নোনয়ন জমা দেয়নি। নির্বাচন ক‌মিশন তাই ম‌নোনয়ন জমা নেয়নি। বিএন‌পি মনগড়া অভিযোগ কর‌লে তো হ‌বে না।

বিএন‌পির ম‌নোনয়নপ্রত্যাশী‌দের হয়রা‌নি করা হ‌চ্ছে, বিএনপি এমন অভিযোগকে মনগড়া মন্তব্য করে তিনি বলেন, তথ্যপ্রমাণ দি‌য়ে বলুন কোথায় কোথায় আপনা‌দের প্রার্থী‌কে বাধা দেয়া হ‌চ্ছে। তাহ‌লে নির্বাচন ক‌মিশন তার ব্যবস্থা নেবে। অন্ধকা‌রে ঢিল ছোড়া তা‌দের পুরনো অভ্যাস।

বিএনপি নেতাদের মধ্যে সমন্বয়ের অভাব উল্লেখ করে কাদের বলেছেন, বিএনপির ভেতরে জগাখিচুড়ি অবস্থা। পরিস্থিতি এতটাই জটিল, যা মির্জা ফখরুল ও তার দলের কন্ট্রোলের (নিয়ন্ত্রণ) বাইরে। জাতীয় ঐক্যফ্রন্ট নিজেরাই ঐক্যবদ্ধ নয়। তারা জাতিকে কীভাবে ঐক্যবদ্ধ করবে?

জামায়াত ধানের শীষ প্রতীকে নির্বাচন করছে, আওয়ামী লীগ বিষয়টিকে কীভাবে দেখছে, এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এটি অভিনব কিছু নয়। জামায়াতকে আলাদা করে লাভ নেই। তারা একই বৃন্তে দুই ফুল। জামায়াত ছাড়া বিএনপি অচল, জামায়াত-শিবির ছাড়া বিএনপি চলতে পারে না। তারা একসঙ্গেই কাজ করছে, রাজনীতি করেছে এবং সাম্প্রদায়িকতা করেছে।

তিনি বলেন, আমরা প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন চাই। আমরা একা একা নির্বাচন করতে চাই না। বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট যদি নির্বাচনে না এসে বলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনে জয়ী হয়ে গেছে, তাহলে হবে না। অবশ্য নির্বাচনে না এলে বিএনপির নিবন্ধন বাতিল হয়ে যাবে, সেটা তারাও জানে।

জামায়াতের ভেতরও মুক্তিযোদ্ধা আছে, বিএনপি নেতাদের এমন বক্তব্যের জবাবে কাদের বলেন, বিএনপির দৃষ্টিতে তারা সবাই মুক্তিযোদ্ধা। তাদের ব্যাখ্যা বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধের মহানায়ক নন, বিএনপির মুক্তিযোদ্ধা তাদের মনগড়া মুক্তিযোদ্ধা।

১৪ দলীয় জোটের অন্যতম শরিক জাতীয় পার্টি প্রসঙ্গে কাদের বলেন, আমরা জাতীয় পার্টিকে বলেছি প্রয়োজনে ৩০০ আসনে প্রার্থী দিয়ে দিতে। কিন্তু যোগ্য ও জেতার মতো প্রার্থী হতে হবে। আমরা যাদের যোগ্য ও জয়ী হওয়ার মতো মনে করেছি, তাদের মনোনয়ন দিয়েছি।

সংবাদ সম্মেলনের আগে আওয়ামী লীগের আন্তর্জাতিকবিষয়ক উপকমিটির সঙ্গে বৈঠক করে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রতিনিধিদল।

ওই বৈঠক প্রসঙ্গে কাদের বলেন, ইউরোপীয় পার্লামেন্ট মনে করেছে বাংলাদেশে এই মুহূর্তে নির্বাচনের সহায়ক পরিবেশ বিরাজ করছে, তাই তারা নির্বাচনের সময় পর্যবেক্ষক পাঠাবে না। এটা তাদের অভ্যন্তরীণ বিষয়।

সংবাদ স‌ম্মেল‌নে আরো উপ‌স্থিত ছি‌লেন দ‌লের সাংগঠ‌নিক সম্পাদক আফম বাহাউদ্দিন না‌ছিম, আহম্মদ হো‌সেন, ‌বিএম মোজা‌ম্মেল, বিজ্ঞান ও প্রযু‌ক্তি বিষয়ক সম্পাদক আব্দুস সবুর, উপ-দফতর সম্পাদক ব্যা‌রিস্টার বিপ্লব বড়ুয়া।

Please Share This Post in Your Social Media

One thought on "জামায়াতে ইসলামীকে ছাড়া বিএনপি অচল : কাদের"

  1. Cialis says:

    This site was… how do you say it? Relevant!! Finally I have found something that helped me.
    Thanks!

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2019 LatestNews
themesbanewsbijo41