থাকছে না ব্যালট পেপার: আগামীতে সব নির্বাচনে ইভিএম

ঢাকা:  আগামী সিটি করপোরেশন, পৌরসভা, ইউপি ও সংসদ নির্বাচনসহ সব নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করবে নির্বাচন কমিশন (ইসি)। ফলে দেশে নির্বাচন গুলোতে বর্তমানে যে ব্যালট পেপার ব্যবহার হয় তা আর তেমন ব্যবহার হবে না।

সোমবার (৮ এপ্রিল) কমিশন বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।

ময়মনসিংহ সিটি নির্বাচনে সব কন্দ্রে ইভিএম হচ্ছে। আগামীতে সারাদেশে পৌরসভা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। প্রায় তিনশ’ পৌর সভায় সব কটিতে ইভিএম ব্যবহার করা হবে। ইসির দাবি এতে করে রাতের বেলা ব্যালট পেপারে সিল মারা ঠেকানো যাবে। এরপর ঢাকা ও চট্টগ্রাম সিটি ও ইউপি নির্বাচনে সব কেন্দ্রে ইভিএম ব্যবহার হবে।

এই কমিশনের সময়ে আর সংসদ নির্বাচন না হলেও। আগামীতে যে কমিশন আসবে তারাও যাতে সংসদ নির্বাচনের ৩০০ আসনে ভোট করতে পারে সে প্রস্তুতি রেখে যাবে বর্তমান কমিশন।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘ইভিএম সাধারণত একটি নির্দিষ্ট সময়ের আগে ব্যবহার করা যায় না। সকাল ৮টার আগে এটি ওপেন করার কোনো সুযোগ নাই। আমরা যদি ভোট সকাল ৯টায় শুরু করি এর আগে ইভিএম ব্যবহারের সুযোগ নেই। ৯টা থেকে ৫টা পর্যন্ত ভোট নেওয়া হবে। আমরা আগামীতে সব নির্বাচনে ইভিএম ব্যবহার করব।

এদিকে ৫ মে ময়মনসিংহ ভোটের পর। এ বছরের শেষে ঢাকা ও চট্টগ্রাম সিটি ভোট। এরপর ২০২০ সালের শেষ দিকে মেয়াদ শেষের আগের ৯০ দিনের মধ্যে পৌর ভোট হবে। এর আগে ২০১৫ সালের ৩০ ডিসেম্বর দেশজুড়ে একদিনেই প্রায় আড়াইশ’ পৌরসভায় নির্বাচন হয়। তবে এখন বেড়ে দেশে বর্তমানে অন্তত ৩২৮টি পৌরসভা রয়েছে।

এর আগে ২০১২ সালে ইভিএমে প্রথম পৌরসভায় ভোট হয়েছিল। সেবার মেয়র পদে নরসিংদী পৌরসভার সব কেন্দ্রে ইভিএমে ভোট ও এসএমএস এর মাধ্যমে ফল প্রকাশ করে তৎকালীন ইসি।

Leave a Reply

Your email address will not be published.

Right Menu Icon