দিনাজপুরে বিশ্ব অটিজম সচেতনতা দিবসে র‌্যালীর উদ্বোন অনুষ্ঠানে জেলা প্রশাসক

দিনাজপুর থেকে সিদ্দিক হোসেন: দিনাজপুরের জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম বলেছেন, দেশের উন্নয়নের মূল স্রোতধারায় অটিজমসহ প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করতে হবে। দিনাজপুর জেলায় প্রায় ৪ হাজার অটিজম শিশুদের দায়িত্ব সরকারের পাশাপাশি সমাজের বৃত্তশালী ব্যক্তিদের নিতে হবে এবং অটিজম বা প্রতিবন্ধী যাতে না হয় সে ব্যাপারে অভিভাবকদের সচেতন করতে হবে। তিনি আরো বলেন, জেলা প্রতিবন্ধী ফাউন্ডেশনের উন্নয়নে ১ লক্ষ টাকা প্রদান করা হবে।

“সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্য সম্পূর্ণ ব্যক্তির অধিকার”-এবারের প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে মঙ্গলবার জেলা প্রশাসন কার্যালয় সম্মুখ হতে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয় আয়োজিত এবং স্থানীয় বেসরকারি সংস্থা সমূহের সার্বিক সহযোগিতায় বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন।

র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে জেলা শিশু একাডেমী মিলনায়তনে গিয়ে সমাপ্ত হয়। সেখানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ বজলুর রশিদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম নীলা বাতি জ্বালিয়ে আলোচনা সভার উদ্বোধন করেন। স্বাগত বক্তব্য রাখেন জেলা সমাজসেবকা কার্যালয়ের উপ-পরিচালক ষ্টিফেন মুর্মু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোঃ কাজিম উদ্দিন, ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ নজমুল ইসলাম, জাতীয় সমাজকল্যাণ পরিষদের নির্বাহী সদস্য মোঃ শফিকুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রতিবন্ধী নেত্রী অনামিকা পান্ডে, প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবু শাহ নেওয়াজ, মমতা পলী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মোঃ ইয়াকুব আলী। সঞ্চালকের দায়িত্ব পালন করেন সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক ফয়সাল ইবনে রাব্বি ও প্রতিবন্ধী বিদ্যালয় এবং পূনর্বাসন সংস্থার সাধারণ সম্পাদক বিলকিস আরা ফয়েজ। সভা শেষে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র কর্তৃক প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার, ক্রেস, প্রতিবন্ধীদের সহায়ক উপকরণ বিতরণ করেন জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম।

Leave a Reply

Your email address will not be published.

Right Menu Icon