প্রাথমিক শিক্ষা ব্যবস্থা আলোকিত হলে দেশ আলোকিত হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: প্রাথমিক শিক্ষা ব্যবস্থা আলোকিত হলে দেশ আলোকিত হবে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ রাজধানীর নিজ বাসভবনে প্রাথমিক শিক্ষা পরিবার, তেজগাঁও-এর আয়োজনে প্রাথমিক শিক্ষার গুণগতমান উন্নয়নের লক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মতবিনিময়কালে মন্ত্রী প্রাথমিক শিক্ষার গুরুত্ব সম্পর্কে শিক্ষক নেতৃবৃন্দকে বলেন, প্রাথমিক শিক্ষাই হচ্ছে জীবন গড়ার মূল ভিত্তি; তাই প্রাথমিক শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের নৈতিকতা ও সামাজিক মূল্যবোধ সম্পর্কে সঠিক ধারণা দিতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা ব্যবস্থা ও এর গুণগত মান উন্নয়নের ব্যাপারে সচেষ্ট রয়েছেন বলেই দেশের মানুষের শিক্ষার হার বাড়ছে। আগামী ২০৩০ সালের আগেই শিক্ষার হার শতভাগে উন্নিত হবে বলেও মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে ৩৭ হাজার ১৭৩ টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন। আর তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে ২৬ হাজার ১৩৫ টি রেজিস্টার্ড, নন-রেজিস্টার্ড ও কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন। আর কোনো সরকার এগুলি করেনি।

স্বরাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে নারী শিক্ষার উন্নয়নে প্রধানমন্ত্রীর অনন্য ভূমিকার কথাও উল্লেখ করেন।

পরিশেষে মন্ত্রী প্রাথমিক শিক্ষার সবিশেষ গুরুত্ব উল্লেখ করে শিক্ষার্থীদের আরো আন্তরিকতার সঙ্গে পাঠদানের জন্য শিক্ষক নেতৃবৃন্দকে আহ্বান জানান।

তেজগাঁও প্রাথমিক শিক্ষক পরিবারের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোঃ মঈনুল হোসেন, থানা শিক্ষা অফিসার, তেজগাঁও। প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি মোঃ জাহিদুর রহমান বিশ্বাস। অনুষ্ঠানে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

Right Menu Icon