August 9, 2022, 10:35 am

ফিলিপাইনে ভূমিধস-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৮৫

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, জানুয়ারি ৩, ২০১৯,
  • 0 Time View

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিপাইনে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধস ও আকস্মিক বন্যায় মৃতের সংখ্যা বেড়ে হল ৮৫ জনে দাঁড়িয়েছে। ধ্বংসস্তুপ সরালে আরও দেহ উদ্ধারের আশঙ্কা করা হচ্ছে। দেশের মূল দ্বীপ লুজোনের বাইকোল অঞ্চলে ৬৯ জন এবং পূর্ব বিসায়াসে ১৩ জনের মৃত্যু হয়েছে। এখন নিখোঁজ কমপক্ষে ১৮ জন। আহত কমপক্ষে ১২ জন। বুধবার এমনটাই জানিয়েছে ফিলিপাইনের জাতীয় বিপর্যয় সংস্থা এনডিআরআরএমসি।

স্থানীয় সময় শনিবার পূর্ব সমর প্রদেশে আছড়ে পড়েছিল ঝড় উসমান। তার জেরেই এই বিপর্যয়। প্লাবিত এলাকাগুলোতে টানা নজরদারি চালিয়ে যাচ্ছে এনডিআরআরএমসি। সেনাবাহিনী, পুলিশ এবং সরকারের বিভিন্ন সংগঠন থেকে উদ্ধারকারী দল তৈরি করে দুর্গতদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে। ক্ষতিগ্রস্ত এলাকায় খাবার প্যাকেট, ওষুধ, গরম পোশাকসহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র সরবরাহ করা হচ্ছে।

এনডিআরআরএমসি’র তথ্য অনুযায়ী, বন্যা এবং তার ফলে ধসে সারা দেশের মোট দেড়শোটি অঞ্চলে ৭৯০০০ জন মানুষ ক্ষতিগ্রস্ত। উসমান আছড়ের পড়ার সম্ভাবনায় নিচু এলাকাগুলো থেকে সরানো হয়েছে ২২০০০ মানুষকে। উসমানের দাপটে লন্ডভন্ড বিদ্যুৎ, টেলিফোনের তার, খুঁটি, ভেঙে গেছে রাস্তা, সেতু, রেললাইন।

বহু উড়ান এবং ট্রেন বাতিল হওয়ায় স্টেশন এবং বিমানবন্দরে অপেক্ষায় কয়েক হাজার পর্যটক। ম্যানিলার আবহাওয়া দপ্তর জনিয়েছে, শৈত্য প্রবাহ এবং উত্তরপূর্বাঞ্চলীয় মৌসুমি বায়ুর কারণে ঝড়টি এখন শক্তি হারিয়ে সাধারণ নিম্নচাপে তৈরি হয়েছে। কিন্তু উসমানের ফলে তুমুল ভারী বৃষ্টি এবং তার জেরে ধস নেমে ঘটা বিপর্যয়ে রীতিমতো সঙ্কটে সাধারণ মানুষ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2019 LatestNews
themesbanewsbijo41