যেখানে প্রাণের ঝুঁকি নিয়ে ‘চা’ খেতে যায় মানুষ!

বিজয় ডেস্ক: একটু অদ্ভুত মনে হতেই পারে। শুধু চা- আর তার জন্য কেই বা এতো ঝুঁকি নিবে। কিন্তু বাস্তবে এমনটাই ঘটছে চীনের অন্যতম মাউন্ট হুয়া পর্বতে। যেখানে চা খেতে যেতে হলে আপনাকে উঠতে হবে সমুদ্রপৃষ্ঠ থেকে ৭ হাজার ফুট উপরে। শুধু তাই নয়, সেই পথও অত্যন্ত ভয়ঙ্কর।
মনে হতেই পারে, কী এমন চা? দাবি করা হয়, অত্যন্ত সুস্বাদু চা এটি। সবচেয়ে মজার হল, এই চা বানানো হয় বরফের কুচি, বৃষ্টির পানি ইত্যাদি মিশিয়ে। আগে এক বিচিত্র নিয়ম ছিল। পানিও নিজেকেই নিয়ে যেতে হতো।
চীনের প্রধান পাঁচটি পর্বতের অন্যতম মাউন্ট হুয়া। সেখানেই পাওয়া যায় এই চা। একটু পথের বর্ণনা দেওয়া যাক। মাউন্ট হুয়াতে একাধিক তাও ধর্মের মন্দির রয়েছে। তারই অন্যতম একটি মন্দির অবস্থিত একেবারে দক্ষিণের চূড়াতে। সেই প্রাচীন স্থানেই টি-হাউসটি।
সেখানে যেতে হলে শিয়ান থেকে হুয়াশানে ২ ঘণ্টা ট্রাকে করে যেতে হবে। এটাই সফরের সবচেয়ে সহজ অংশ। এরপরই শুরু হয় কষ্টকর পথ। পাহাড়ের চূড়ায় ওঠার পথ অত্যন্ত সংকীর্ণ ও বিপজ্জনক। কাঠের মচমচে পথের ধারে কোন রেলিং বা কিছু নেই। উঠতে গিয়ে প্রতি পদে ভয়। একটু পা ফসকালেই সব শেষ। একদম শেষে এসে কাঠের পথের ওই অংশটুকু চেইন ধরে ঝুলে যেতে হবে।

 

ওই পাহাড়ের রাস্তার ভিডিও দেখতে

Leave a Reply

Your email address will not be published.

Right Menu Icon