রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে অনুদান দিচ্ছে বিশ্বব্যাংক

বিজয় ডেস্ক: মিয়ানমারে সেনা নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের পুনর্বাসনে বিশ্ব নেতাদের বাংলাদেশের পাশে দাঁড়াতে অনুরোধ করেছে বিশ্বব্যাংক। একই সঙ্গে রোহিঙ্গাদের মিয়ানমারে সম্মানজনক প্রত্যাবর্তনে বাংলাদেশকে অনুদানও দেবে সংস্থাটি। তারা ছাড়াও আরও ছয়টি দেশ ও আন্তর্জাতিক সংস্থাও এই সহায়তা দেবে।

গতকাল শনিবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আন্তর্জাতিক দাতা সংস্থাটির সদরদপ্তরে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউনএইচসিআরের সঙ্গে যৌথ উদ্যোগে উন্নয়ন সহযোগীদের একটি বৈঠকের আয়োজন করে বিশ্বব্যাংক। এই বৈঠকেই বাংলাদেশকে অর্থ, ত্রাণ সহযোগিতা এবং সর্বোপরি মিয়ানমারের ওপর নানামুখী চাপ প্রয়োগ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করা হয়।

বৈঠকে অংশ নেয়া দেশগুলোর পক্ষ থেকে বাংলাদেশকে অর্থ ও ত্রাণ সহযোগিতা দেয়ার পাশাপাশি মিয়ানমারের ওপর নানামুখি চাপ অব্যাহত রাখার অঙ্গীকার করা হয়। বিশ্বব্যাংক বলছে, রোহিঙ্গাদের পুনর্বাসনে বাংলাদেশকে প্রদেয় অর্থের পুরোটাই অনুদান হিসেবে দিবে সংস্থাটি। তবে কবে নাগাদ এ অর্থ প্রদান করা হবে তা বিস্তারিত জানায়নি সংস্থাটি।

বৈঠকে বাংলাদেশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ রোহিঙ্গা পুনর্বাসন এবং তাদের প্রত্যাবর্তন নিয়ে আলোচনা করা হয়। এতে অংশগ্রহণকারী দেশ ও সংস্থাগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা, ডেনমার্ক, নেদারল্যান্ড, নরওয়ে, ইইউ বাংলাদেশকে দ্রুত অনুদান দেয়ার প্রতিশ্রুতি দেয়। চীন ও জাপান ছাড়া অংশগ্রহণকারী সব দেশ ও সংস্থার প্রতিনিধিরা রোহিঙ্গাদের মিয়ানমারে সম্মানজনক প্রত্যাবর্তনে রাজনৈতিক নেতৃত্বকে আন্তরিক হওয়ার অনুরোধ জানান।

Leave a Reply

Your email address will not be published.

Right Menu Icon